কিশোরগঞ্জের এক কওমি তরুণ অভিনব বিশ্ব মানচিত্র অঙ্কন করেছে

এখন সময় বিজ্ঞান ও প্রযুক্তির চরম উৎকর্ষের। যেখানে প্রায়ই নিত্যনতুন আবিষ্কার আমাদেরকে চমকে দেয়। প্রতিনিয়ত আমরা মিডিয়ার কল্যাণে জানতে পারি নতুন নতুন আবিষ্কারের কথা।
কিশোরগঞ্জের তরুণ আলেম, আল জামিয়াতুল ইমদাদিয়ার প্রাক্তন ছাত্র মাদরাসা বাইতুল হিকমার পরিচালক কে এম নাজিমুদ্দীন ইতিহাস ঐতিহ্যের বিশ্ব মানচিত্র তৈরী করে প্রশংসা কুড়িয়েছেন।

ইতোমধ্যে তার করা মানচিত্র দেখার জন্য প্রতিনিয়ত লোকেরা ভির করছে তার প্রতিষ্ঠিত মাদরাসা বাইতুল হিকমায়। মাদরাসা বাইতুল হিকমার মিডিয়া রুমের দেয়ালে সাটানো (১০ ফিট – ৬ ফিট) মানচিত্র দেখে তার বিস্ময়কর প্রতিভার প্রশংসা করছেন সবাই।
প্রত্যক্ষদর্শী মাওলানা ফরহাদ বলেন (যিনি কে এম নাজিমুদ্দীনের শৈশবের ইতিহাস ও ভূগোল বিষয়ের উস্তাদ) এটা আমাদের স্বপ্ন ছিল; কিন্তু কে এম নাজিমুদ্দীন তা তৈরী করতে পেরেছে।

হাফেজ্জী হুজুর রহ. এর খলীফা শায়খ খালেদ সাইফুল্লাহ এটি পাঠকের হাতে দ্রুত তুলে দেওয়ার পরামর্শ দেন। এ ছাড়াও আরও অনেকেই এটাকে বর্তমান মুসলিম উম্মাহর জন্য একটি খুশির সংবাদ হিসেবে মনে করছেন।

মানচিত্রে যা আছে
রাসুল সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী-৬৫ বছর (৫৬৯-৬৩২ খ্রি.), খিলাফতে রাশেদা-৩০ বছর (৬৩২-৬৬১), খিলাফতে উমাইয়া-৮৯ বছর(৬৬১-৭৫০), খিলাফতে আব্বাসীয়া- ৫০৮ বছর (৭৫০-১২৫৮ খ্রি.), খিলাফিতে উসমানীয়া- ৬২৫ বছর (১২৯৯-১৯২৪ খ্রি.), স্পেনে মুসলিম শাসন- ৭৮০ বছর (৭১৩-১৪৩২ খ্রি.)।
খিলাফতে ফাতেমী (৯০৯-১১৭১) আইয়ুবী শাসন ( ১১৭৪-১২৫০), সেলজুক সালতানাত ( ১০৩৭- ১১৯৪ খ্রি.), গজনবিয়া সালতানাত (৯৬৩-১১৮৭খ্রি.), উপমহাদেশে মুসলিম ও বৃটিশ শাসন (৭১০-১৯৪৭ খ্রি.), ইউরোপ (১৭৮৯-১৯৪৫ খ্রি.), আমেরিকা (৭০০-২০০১ খ্রি.),অস্ট্রেলিয়া,তাতারী বাহিনীও সমসাময়িক ইতিহাসের সাল ভিত্তিক সংক্ষিপ্ত বর্ণনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *