বিত্তবানদের প্রতি বিনীত আহ্বান! —মাওলানা ফুরকান আহমদ (হাফি.)

করোনাভাইরাসের চলমান সংকটে নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষদের মতো ধনাঢ্য ব্যক্তিবর্গও নিজ নিজ ব্যবসা- বাণিজ্যে ক্ষতিগ্রস্ত, তা কারও অজানা নয়। কারণ করোনার প্রকোপ পুরো বিশ্বে।বাংলাদেশ ও বিশ্বের অর্থনীতিতে।

অন্যদিকে মহান আল্লাহ তায়ালা বড় মহীয়ান। তিনি প্রত্যেককে সমপর্যায়ের সৃষ্টি করেননি; কাউকে তিনি গুণী বানিয়েছেন, কাউকে বানিয়েছেন জ্ঞানী, কাউকে বিত্তবান-সম্পদশালী, কেউ আবার নিঃস্ব-অসহায়। (নিশ্চয়ই আল্লাহ পাক প্রজ্ঞাময়। তার প্রজ্ঞার সামনে আমাদের মাথানত করতেই হয়।)

অন্যদিকে হাদীস শরীফে এসেছে, দান-সদকা করলে অাল্লাহ তায়ালা বালা-মসিবত দূর করে দেন।

তাই এ কঠিন সময়ে বিত্তবানদের কর্তব্য হলো, খোদাপ্রদত্ত সম্পদকে গরীব, এতিম-মিসকিন, অসহায়দের পাশাপাশি মধ্যবিত্ত এবং আত্মীয়-স্বজনদের খোঁজ-খবর রাখার মাধ্যমে (আখেরাতের পুণ্য অর্জনে) নিজের উপর অর্পিত দায়িত্ব পালনে এগিয়ে আসা। ধর্মীয় ও নৈতিক দায়িত্ব পালন করা।

সাথে সাথে ওলামা হযরত, যারা স্বল্প বেতনে কোরআন-হাদিসের খেদমত এবং দেশ ও জাতির সেবায় নিজেকে নিবেদিত করে রেখেছেন, তাদের খোঁজ-খবর রাখাও শরয়ী ও সামাজিকভাবে অত্যন্ত জরুরি।

আশা করবো, আমার প্রিয় বিত্তশালী ভাই ও বন্ধুগণ,এসংকটের সময়ে পরোপকারের এ সুযোগকে হাতছাড়া করবেন না। আল্লাহ তায়ালার প্রিয় বান্দা হওয়ার সুযোগ হাতছাড়া করবেন না।
আল্লাহ তাআলা তৌফিক দান করুন।

লিখেছেন,
মাওলানা ফুরকান আহমদ (হাফি.)
মুহাদ্দিস ও মুফাসসির, দারুল উলুম হাটহাজারী, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *