বিক্ষোভে উত্তাল লেবানন, সংঘর্ষে আহত ৫৪

মধ্যপ্রাচ্যের যুদ্ধহত দেশ লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভকারী ও দাঙ্গা পুলিশের সংঘর্ষে কমপক্ষে ৫৪ জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীর উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে বিক্ষোভকারীদের ওপর মুখোশ পরা কিছু লোক হামলা চালালে তারা পার্লামেন্টের কাছের একটি স্কয়ারে সরে যাওয়ার চেষ্টা করে। এ সময় ভয়াবহ সংঘর্ষ শুরু হয়।

সূত্রমতে জানা যায়, বিক্ষোভকারীদের পাথর নিক্ষেপের জবাবে পুলিশ টিয়ার গ্যাস ও রবার বুলেট ছোড়ে। এ সময় কয়েক ডজন বিক্ষোভকারী এবং কমপক্ষে ২০ জন পুলিশ কর্মকর্তা আহত হয়।

অক্টোবর থেকে লেবানন সরকারের অর্থনৈতিক অব্যবস্থাপনা নিয়ে ক্ষুদ্ধ জনতা দেশটির ক্ষমতাসীন অভিজাত মহলের বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে। শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হলেও পরে সহিংসতার ঘটনা ঘটতে থাকে। শনিবারের ঘটনাটিও তার মধ্যে একটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সরকারবিরোধী বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি পদত্যাগ করেন। এরপর থেকে বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা বাড়তে থাকে। হারিরির পদত্যাগের পর দেশটিতে এখন নতুন সরকার গঠনের আলোচনাও স্থবির হয়ে আছে।

গত শনিবারের বিক্ষোভে অংশ নেয়া মোনা ফাওয়াজ নামে এক ব্যক্তি জানিয়েছেন, তারা শান্তিপূর্ণ বিক্ষোভ করছিলেন। প্রত্যেকে একতার গান গাইছিল এবং পরিস্তিতি পুরোপুরি শান্ত ছিল।

একপর্যায়ে একদল তরুণ বিক্ষোভকারীদের পৃথক করা একদিকের বেষ্টনি ঠেলে এগোতে শুরু করে। এ সময় পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এমন শক্তি প্রদর্শনের বাস্তব কোনো কারণ ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *