দিল্লিতে ‘ভারত বাঁচাও’ সমাবেশ অনুষ্ঠিত কংগ্রেসের

ভারতে সদ্য পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে ভারত বাঁচাও সমাবেশ করেছে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস। গতকাল দিল্লির রামলিলা ময়দানে দলটি ‘ভারত বাঁচাও’ সমাবেশ করেছে। এতে সোনিয়া, তার ছেলে রাহুল গান্ধী ও মেয়ে সোনিয়া গান্ধী অংশ নেন।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সমাবেশে দলের নেতাদের ভাষণ শুনতে হাজির হন হাজারো সমর্থক। এই সমাবেশে একই মঞ্চে ছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী, সাবেক সভাপতি রাহুল গান্ধী ও সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী ভদ্র।

সমাবেশে কংগ্রেস নেতারা নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করেছেন। এই সমালোচনায় অর্থনীতি ও নারী সুরক্ষার বিষয়টি স্থান পেয়েছে। সমাবেশটি এমন সময় আয়োজিত হলো যখন বিজেপি শাসিত ঝাড়খন্ডে বিধানসভা নির্বাচন আসন্ন।

সোনিয়া গান্ধী বলেন  ‘ভারতের আত্মাকে ধ্বংস করবে, ভারতের হৃদয়কে ছিন্নভিন্ন করে ফেলবে নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব)।’

সোনিয়া আরও বলেন, অবস্থা এখন এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে যে, তারা চাইলেই একটি ধারা জারি করতে পারে, চাইলে একটি ধারা বাতিল করতে পারে এবং রাজ্যের প্রকৃতি পাল্টে ফেলে। যেখানে ইচ্ছা সেখানেই রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা জারি করছে। বিল পাস করছে বিতর্ক ছাড়াই।

রাহুল গান্ধীও নাগরিকত্ব আইনের সমালোচনা করেছেন। তিনি দাবি করেছেন, এর মধ্য দিয়ে মোদি উত্তর-পূর্ব ভারতে আগুন জ্বালিয়ে দিয়েছেন। ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে বিজেপি তাকে ক্ষমা চাওয়ার আহ্বানের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘আমার নাম রাহুল সাবারকার নয়, রাহুল গান্ধী। সত্য বলার জন্য কখনো ক্ষমা চাইব না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *